Bartaman Patrika
দেশ
 

তৃণমূলে যোগ দিলেন সিপিএম বিধায়ক  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের সিপিএমের অন্দরমহলে ভাঙন। এবার তৃণমূলে যোগ দিলেন বসিরহাট উত্তর কেন্দ্রের সিপিএম বিধায়ক রফিকুল ইসলাম। শুক্রবার তৃণমূল ভবনে যোগদান পর্বে রফিকুল ইসলামের হাতে দলীয় পতাকা তুলে দেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।  
বিশদ
ডিজির সঙ্গে বৈঠক বলবিন্দর পত্নীর 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও কলকাতা: বলবিন্দর সিংয়ের স্ত্রী করমজিৎ কাউর কলকাতায় এসে শুক্রবার দেখা করলেন রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্রর সঙ্গে। এদিন এই দু’জনের সাক্ষাৎ ও কথাবার্তা অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশের মধ্যে হয়েছে। 
বিশদ

জম্মু ও কাশ্মীরে ধৃত এক জঙ্গি

যৌথবাহিনীর অভিযানে জম্মু ও কাশ্মীরে গ্রেপ্তার হল এক জঙ্গি। মধ্য কাশ্মীরের বদগাঁও জেলার চাদুরা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তবে সম্প্রতি জঙ্গি শিবিরে যোগ দেওয়া এক পুলিসকর্মী ঘটনাস্থল ছেড়ে পালাতে সক্ষম হয়েছে। পুলিস জানিয়েছে, চাদুরা এলাকায় অভিযান চালানোর সময় এক জঙ্গিকে হাতেনাতে ধরা হয়েছে। সেখান থেকে একটি একে-৪৭ রাইফেল উদ্ধার হয়েছে। 
বিশদ

তেলেঙ্গানায় মৃতের সংখ্যা বেড়ে ৫০,
হায়দরাবাদ শহরের রাস্তাগুলি যেন নদী  

অতি ভারী বৃষ্টির জেরে পুরোপুরি বিধ্বস্ত তেলেঙ্গানা। ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে দক্ষিণের এই রাজ্য। সরকারি সূত্রে খবর, মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫০। সবচেয়ে খারাপ অবস্থা হায়দরাবাদ শহরের। তেলেঙ্গানার পাশাপাশি ভারী বৃষ্টিতে বিপর্যস্ত অন্ধ্রপ্রদেশ, উত্তর কর্ণাটক ও দক্ষিণ ওড়িশাও। জনজীবন বিপর্যস্ত হয়েছে মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায়। টানা বৃষ্টিতে হায়দরাবাদের রাস্তাগুলি দৃশ্যত নদীর চেহারা নিয়েছে।  
বিশদ

16th  October, 2020
ট্রাফিক কনস্টেবলকে বনেটে নিয়ে ছুটছে
গাড়ি, জয়পুর ও দিল্লির ঘটনায় চাঞ্চল্য 

দুরন্ত গতিতে ছুটে চলেছে একটি গাড়ি। বনেটের সামনে কোনওরকমে ঝুলে রয়েছেন একজন ট্রাফিক কনস্টেবল— এমন দৃশ্য বোধহয় সিনেমার পর্দাতেই কল্পনা করা যায়। কিন্তু, মঙ্গলবার ঠিক এমনই এক রোমহর্ষক দৃশ্যের সাক্ষী থাকল জয়পুর। সিসি টিভির সৌজন্যে পুরো ঘটনা ক্যামেরাবন্দি না হলে হয়তো খোদ শহরের বুকে এমন ছবি কল্পনা করাও কঠিন হতো। গতির সীমা লঙ্ঘন করে বেপরোয়াভাবে গাড়ি চালানোর জন্য লাল রঙের গাড়িটিকে থামানোর চেষ্টা করেছিলেন ট্রাফিক কনস্টেবল কৃষ্ণ কুমার।
বিশদ

16th  October, 2020
ভারতের মাটি থেকে আর্ন্তজাতিক চোরাই
সোনা চক্রে উঠে এল দাউদ ইব্রাহিমের নাম 

দাউদ ইব্রাহিম সম্পর্কে বিস্ফোরক তথ্য পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। ঠিক যে অপরাধের মাধ্যমে মুম্বইয়ের ডোংরি থেকে দাউদের আন্তর্জাতিক মাফিয়া হয়ে ওঠার পথ চলা শুরু হয়েছিল, সেই সোনার স্মাগলিং-এ আবার ফিরে গিয়েছে সে। জানা গিয়েছে, ভারতের মাটি থেকে সোনা চোরাকারবারের যে আন্তর্জাতিক চক্র কাজ করছে, তার ভরকেন্দ্রই হচ্ছে দাউদ ইব্রাহিম।  
বিশদ

16th  October, 2020
‘বাবাকে অপমান করেছিলেন নীতীশ কুমার’
লোকসভা ভোটে এলজেপির বিরুদ্ধে
কাজ করেছিলেন: চিরাগ পাসোয়ান 

পাটনা: একা লড়ার সিদ্ধান্ত নিয়েছেন আগেই। এবার প্রাক্তন জোটসঙ্গী নীতীশ কুমারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন চিরাগ পাসোয়ান। বিহার ভোটের ঠিক আগে এলজেপি সভাপতির দাবি, তাঁর সদ্য প্রয়াত বাবা রামবিলাস পাসোয়ানকে অপমান করেছিলেন নীতীশ। 
বিশদ

16th  October, 2020
হাতরাস কাণ্ডের নজরদারি চালাবে
এলাহাবাদ হাইকোর্ট: সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি: হাতরাস কাণ্ডের নজরদারি করবে এলাহাবাদ হাইকোর্ট। বৃহস্পতিবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। উত্তরপ্রদেশে স্বচ্ছভাবে হাতরাস মামলার শুনানি সম্ভব নয়। তাই উত্তরপ্রদেশ থেকে এই মামলা দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার আর্জি জানিয়ে একগুচ্ছ আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। 
বিশদ

16th  October, 2020
এবার মাদক মামলায় অভিনেতা
বিবেক ওবেরয়ের বাড়িতে তল্লাশি
 

মুম্বই: মাদক মামলায় এবার অভিনেতা বিবেক ওবেরয়ের বাড়িতে তল্লাশি চালাল পুলিস। তাঁর আত্মীয় বেঙ্গালুরুর বাসিন্দা আদিত্য আলভার বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ উঠেছে। সেই সূত্রেই বৃহস্পতিবার অভিনেতার মুম্বইয়ের বাড়িতে তল্লাশি চালানো হয়।  
বিশদ

16th  October, 2020
প্রধানমন্ত্রীর সম্পত্তি বাড়লেও
কমেছে অমিত শাহের সম্পদ 

নয়াদিল্লি: ১৫ মাসে ৩৬ লক্ষ টাকা। গত আর্থিক বছরে মাসে প্রায় আড়াই লক্ষ টাকা করে সম্পত্তি বেড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। অমিত শাহের অবশ্য এতটা ‘সুদিন’ আসেনি। একই সময়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হারিয়েছেন প্রায় সাড়ে তিন কোটি টাকা। সম্প্রতি তাঁদের সম্পত্তির হলফনামা থেকেই এই তথ্য উঠে এসেছে।  
বিশদ

16th  October, 2020
দেড় বছর শৌচালয়ে স্ত্রীকে
আটকে রেখে গ্রেপ্তার স্বামী 

নারী নির্যাতনের পৈশাচিক ছবি এবার হরিয়ানার পানিপথে। স্ত্রীকে টানা দেড় বছর বাড়ির শৌচালয়ে আটকে রাখার অভিযোগ উঠল তাঁর স্বামীর বিরুদ্ধে। বুধবার বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে শৌচাগার থেকে ওই বধূকে বের করে আনে পুলিস। বছর পঁয়ত্রিশের ওই মহিলার চেহারা দেখে শিউরে উঠেছেন অফিসাররা। 
বিশদ

16th  October, 2020
টিআরপি: সুপ্রিম কোর্টে নাকচ
টিভি চ্যানেলের আবেদন 

মুম্বই: ভুয়ো টিআরপি ইস্যুতে সিবিআই তদন্তের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিল মুম্বইয়ের একটি খবরের চ্যানেল। তাদের সেই আবেদন ফিরিয়ে দিল শীর্ষ আদালত। চ্যানেল কর্তৃপক্ষকে বম্বে হাইকোর্টে যাওয়ার পরামর্শ দিয়েছে সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ওই চ্যানেল কর্তৃপক্ষের উদ্দেশে বলেন, আপনাদের অফিস ওরলিতে।  
বিশদ

16th  October, 2020
প্রয়াত অস্কারজয়ী ভানু আথাইয়া 

নয়াদিল্লি: ভারতের চলচ্চিত্র দুনিয়ায় ফের ইন্দ্রপতন। প্রয়াত কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া। বয়স হয়েছিল ৯১ বছর। প্রথম ভারতীয় হিসেবে অস্কার খেতাব অর্জন করেন তিনি। ১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ফিল্ম ‘গান্ধী’র কস্টিউম ডিজাইনের দায়িত্বে ছিলেন ভানু।  
বিশদ

16th  October, 2020
টিকার অনুমোদন পেতে
নভেম্বরেই হু’র দ্বারস্থ অক্সফোর্ড  

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল শেষ পর্যায়ে। নভেম্বর মাসেই প্রকাশিত হতে পারে ফলাফল। তিন দফার ট্রায়ালের রিপোর্ট খতিয়ে দেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ছাড়পত্রের আবেদন জানাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা প্রস্তুককারক সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছেও তারা আর্জি জানাবে। শর্ত একটাই। টিকাটি পার্শ্বপ্রতিক্রিয়াহীন এবং সম্পূর্ণ নিরাপদ প্রমাণিত হতে হবে। তবেই জানানো যাবে আবেদন। আর আনুষ্ঠানিকভাবে করোনার ভ্যাকসিন চলে আসবে বাজারে। নভেম্বরে মানবদেহে তিন দফার ট্রায়ালের রিপোর্ট প্রকাশের অর্থ একটাই—টিকা নাগালে। বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য ভ্যাকসিন প্রাপ্তির সময়সীমা নিশ্চিত হয়ে যাবে। সেক্ষেত্রে চলতি বছরেই টিকা বাজারে নিয়ে আসার যে সম্ভাবনার কথা বারংবার ঘোষণা করা হয়েছে, তা বাস্তবায়িত হবে। অক্সফোর্ডের টিকা উৎপাদনের প্রাথমিক ক্ষেত্রে অর্থ জুগিয়েছে বিল গেটস ফাউন্ডেশন। সেই কারণেই আশা করা হচ্ছে, ওই ভ্যাকসিনের প্রতিটি ডোজের বাণিজ্যিক মূল্য ২২৫ টাকার মধ্যে থাকবে। 
বিশদ

15th  October, 2020
৩৯২ উৎসব স্পেশালের
৬৬টি ট্রেন বাংলার জন্য 

দেবীর বোধনে বাকি আর একসপ্তাহ। শুরু হয়ে যাবে উৎসব মরশুম। দীপাবলি পেরিয়ে যা চলবে সেই ছটপুজো পর্যন্ত। তার প্রাক্কালে এবার ১৯৬ জোড়া (৩৯২টি) উৎসব স্পেশাল ট্রেনের ঘোষণা করল রেলমন্ত্রক। যার মধ্যে ৩৩ জোড়া বা ৬৬টি জুটল বাংলার ভাগ্যে। আগামী ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে উৎসব স্পেশাল এই ট্রেনগুলি চালানো হবে। উৎসবের মরশুমে যাত্রীদের ভিড় সামাল দিতেই এই সিদ্ধান্ত, জানিয়েছে রেল বোর্ড।
বিশদ

15th  October, 2020

Pages: 12345

একনজরে
শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা ...

শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: পারিবারিক বিবাদের জেরে বৃহস্পতিবার রাতে গায়ে আগুন দিয়েছিলেন স্বামী। তাঁকে বাঁচাতে গিয়ে অগ্নিদগ্ধ হন স্ত্রীও। ঘটনায় দু’জনেরই মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে মৃত স্বামীর নাম নিত্য রাজবংশী (৩৫)। স্ত্রী গৌরী রাজবংশী (২৮)। বাড়ি গঙ্গারামপুর থানার বেলবাড়ি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM